বাংলা কবিতা - ১



নারকেলে যেভাবে জল আসে
সেভাবেই একদিন আমার বুকে দুধ এসেছিল
ধানসিঁড়ি যখন ছোট্ট ছিল ওর দুধ খাওয়ার সময় হলে
স্তনের ভিতরের শিরা উপশিরাগুলো শির শির জেগে উঠতো
তারপর একসময় ব্যথার বক্সা দুয়ার ভেঙে
শরীরটা আলগা হয়ে যেত
উষ্ণ দুগ্ধ প্রস্রবন ভিজিয়ে দিত
আমার ভেলভেটের গোলাপী রঙের অন্তর্বাস
ওর মৃত্যুর পর ঘড়ির কাঁটা মিলিয়ে প্রতিঘন্টায়
আমি সহেছি একটানা বর্ষার মত দুধ ঝরার শব্দ

একদিন বর্ষাপ্রপাত শেষ হল
রোদ উঠলো, তুমি এলে

আজ তোমার অপেক্ষায় যখন বসে থাকি
তোমার কাজ ফুরোনোর উৎসাহে ,
আমার ছাদে শিমূলগাছটা তুলো উড়ায়
তখন প্রথম মাতৃমাসের মত একই ভাবে
আমার স্তনের পাকদন্ডী বেয়ে
শির শির করে বেসামাল প্রেম ধুলোবালির মত ঝরে পড়ে

Comments

Popular posts from this blog

বিচ্ছেদের কবিতা

কবিতা

পাখির কাছে স্বীকারোক্তি

বিষণ্ণতার গল্প

জীবনের কবিতা

ভাঙন

আধুনিক কবিতাগুচ্ছ

প্রেমের কবিতা

বৃষ্টি কুঁড়িগুলো ফুটবে