প্রেমের কবিতা - ৩






ডাক

ডেকেছি বার বার তার মানে এই নয় যে
প্রয়োজন ছিল খুব , 'ডাকতে আমার ভালো লাগে'
কিন্তু, বোবা পৃথিবীর সম্রাট তুমি
কোনো ডাককেই তোয়াক্কা করা
তোমার অন্তত সাজে না
মাথার ওপর ওই মুকুট সেও তো পেয়েছো, 
শত সহস্র ডাককে উপেক্ষা করেই
উঁচু মিনার থেকে যে বিজয় পতাকা উড়িয়েছো,
সূর্য ডুবলে রক্তের মতো দেখায়
সেও তো পাষাণ হতে পেরেছো বলেই
সাড়া দেওয়া তোমার ধর্ম নয়, তোমার ধর্ম কেবল অন্ধ প্রতিপালন আর প্রভুত্ব
অনুভূতির ওপর জুলুম করা বুঝি তোমার উল্লাস?
আমি মানি না এমন সম্রাট, ঝুটা মুকুট
কলজের জোর থাকলে বন্দি করো আমায়
নয়তো ডেকে যাবো বারে বারে,
                                           রব -- রব -- রব
দেখি, কত দিন তুমি পাথ‍র হয়ে থাকো !





কক্ষনো এসো না

রব, তুমি আসবে ভাবতেই ভাসমান লজ্জারা
বার বার মেঘে ঢেকে দেয় আমার চন্দ্রবিন্দুর চাঁদ ভয়েরা বুকের গোপন কুঠুরিতে অনুশীলন করে অস্ত্রবিদ্যা, প্রতি পদক্ষেপে ভুল করে তলোয়ার

আঘাতে আঘাতে রক্তাক্ত হয় শরীর

আমার দুঠোঁটের মাঝখানে একফালি আকাশ
যেখানে ভোরের দিকে শিশির পড়ে। তুমি আসবে জেনে, ওইখানটা অবিরত থর থর কেঁপে ওঠে সঙ্কোচে। নদীখাতে উথলে ওঠে ব্যথারা, আমার প্রতিটা গ্রন্থি আগল মুক্ত হয় শিহরণে শিহরণে

রব, তুমি আর কক্ষনো এসো না





ভুল প্রেমের গল্প


নীল রঙ তোর খুব প্রিয় তাই না?
ভীষন অগোছালো আমি তবুও আজ সকাল থেকে আলমারী ঘেঁটে একটা নীল রঙের চুড়িদার বের করেছিলাম। ভাবলাম এইটি পরেই তোর কাছে যাবো
তুই অবাক হবি, মুহূর্তের জন্য  হলেও তোর চোখের তারা আঁটকে যাবে আমার কপালের বাঁকা টিপে।
আজ তোর জন্য নিয়ে যাব বলে একটু নলিন গুড়ের পায়েসও বানিয়েছিলাম ! জানি নামী দামি হোটেলে বিরিয়ানি, কাবাব খাওয়া তোর অভ্যেস তবুও নিজে শুকে বাজার থেকে চড়া দামে কিনেছিলাম। গুড় বিক্রেতা নদীয়া জেলার, দুকিলো গুড় বিক্রি করতে পেরে খুশি হয়ে বলেছিল-'যারে খাওনের ল্যাগে কিনসেন দিদি, আপনে দ্যাখবেন সে খুব নাম করবে।কাজু কিসমিস দিয়ে যখন ধিমে আঁচে ফোটাচ্ছিলাম সুন্দর গন্ধ বেরোচ্ছিল। ভিতরটা পুলকিত হচ্ছিল অজানা ভালো লাগাই। শেষ পর্যন্ত আমার যোগ্যতা নিয়ে প্রশ্ন তুলে ধ্যান ভাঙিয়ে দিলি মন। এখন পায়েসে আমার আর রূচি নেই। কলতলায় ঢেলে দিলাম। বুচির পোষা বেড়ালটা তৃপ্তি করে খেলো, আমি দেখেছি আনন্দে ওর চোখ চিকচিক করছিল।


Comments

  1. কি করে যে এত ভাল কবিতা তৈরি হয়!

    ReplyDelete
  2. Tomar lekhoni valolagto borabor abaro notun kore valolaglo tobey ebaarer ta r valolaga noi kebol preme poregelaam ritimoto. Awdbhut shundor sobdochoyon. Temoni shundor namkoron. Likhte thaako....

    ReplyDelete
  3. Tomar lekhoni valolagto borabor abaro notun kore valolaglo tobey ebaarer ta r valolaga noi kebol preme poregelaam ritimoto. Awdbhut shundor sobdochoyon. Temoni shundor namkoron. Likhte thaako....

    ReplyDelete
  4. দুটি কবিতাই দুর্দান্তভাবে পরিবেশিত হয়েছে।শব্দের ভান্ডার থেকে বেছে বেছে শব্দ খুঁজে আনা হয়েছে। দুটি কবিতার বক্তব্য আলাদা। তাই আলাদা করে লিখি।

    ডাক

    এই কবিতাটি কেমন জানি মনের মাঝে এক অদ্ভুত দ্বৈত ভাব নিয়ে আসে। কখনো মনে হয় এটি ভগবানের উদ্দেশ্যে লেখা, আবার কখনো মনে হয় এটি রক্তকরবী র নন্দিনীর বক্তব্য রাজার উদ্দেশ্যে। কোনটি সঠিক বলে দেবেন দয়া করে।

    কক্ষনো এসো না

    এই কবিতাটি নিখাদ শিল্প। এটি নিয়ে কিছু বলা মানে বাতুলতা হবে।
    কেবল একটি কথাই জানার আছে- আগের কবিতায় রব মানে আওয়াজ বুঝলাম নাহয়, এই কবিতায় রব মানে কী?

    আমার প্রশ্ন গুলোর উত্তর দিয়ে আমার মনের ব্যাকুলতা মেটাবেন দয়া করে। আপনার অনেক উন্নতি হোক প্রার্থনা করি। ভাল থাকবেন। সুখে থাকবেন। লিখতে থাকবেন।

    ReplyDelete
    Replies
    1. আপনার মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ। পড়তে থাকুন, এমনিই জট খুলে যাবে একদিন💐

      Delete

Post a Comment

Popular posts from this blog

বিচ্ছেদের কবিতা

কবিতা

পাখির কাছে স্বীকারোক্তি

বিষণ্ণতার গল্প

জীবনের কবিতা

ভাঙন

আধুনিক কবিতাগুচ্ছ

প্রেমের কবিতা

বৃষ্টি কুঁড়িগুলো ফুটবে