গুচ্ছ কবিতা


            ১
     পশ্চিমে সন্ধ্যা ঘনায়
     উত্তরে তুষার পড়ে,
     শীত কাতুরে জোনাকিরা
                         দরজায় দেয় খিল
      উল্লাসে শরীর বেচে ঝিঁ ঝিঁ
      অনুভূতিগুলোর চাই
                     কয়েকটা স্লিপিং পিল



                      ২
   আমার মরুময় স্থলজ সঙ্গম     
            ফুল ফোটে না
      ফল ধরে না একেবারে
    তোর জানি জলজ বিছানা
   তাই তোর বৌ এর শরীরময়
             শালুক ফোটে



                             ৩
বলতে পারিস,
তোর চোখের কোণে বাসা বাঁধে চড়াই নাকি চিল!
ইচ্ছে করেই বুঝি চশমার চৌকাঠ জুড়ে পুষে রাখিস ঝিল?

বলতে পারিস,
তোর খোলা বুকে শব্দ তোলে গঙ্গা নাকি বিদ্যেধরী?
ইচ্ছে করেই ওই নদীতে ভাসাস বোধহয় গল্প-তরী!

বলতে পারিস,
তোর ঠোঁটের কোলাজ রক্ত গোলাপ কেন?
ফাঁসি কাঠে ঝুলছে শহীদ ক্ষুদিরাম যেন !




Comments

  1. একসাথে তিনটে অনবদ্য কবিতা। আপনার লেখা আমায় প্রতিবার নতুনভাবে তাক লাগায়। আপনার ব্লগে এসে আমার মনে হয় যেন মেলায় আসা কোন বাচ্চা। যার প্রত্যেকটা নিতে ইচ্ছে করে। প্রত্যেকটা লেখার সম্বন্ধে আলাদা করে কিছু বলি।


    স্লিপিং পিল খাবেন না। নইলে বয়স হলে ঘুম আসবে না। এই ছবিটি যদি আপনার হয় তাহলে বললাম। যদিও আপনার কবিতা পড়ে আন্দাজ হয় আপনার বয়স এরকম ই হবে।


    সন্টানবিহীন জীবন সত্যিই খুব কষ্টের। আমার নিজের জীবন থেকে আমি এটা অনুভব করতে পারি। তাই বলে অন্যকে হিংসা করা উচিত নয়।


    নিজেকে তৃতীয় ব্যক্তি র নজরে দেখা খুবই অন্যকম। আপনি সেইভাবে একটি কবিতা লিখে ফেললেন যা আপনার দুর্দান্ত মননশীলতার পরিচয়। তিনটি কবিতার মধ্যে আমার এটিকে সেরা মনে হয়েছে।

    অনেক শুভেচ্ছা রইল। ভাল থাকবেন। সুখে থাকবেন কামনা করি।

    ReplyDelete
  2. পাঠক বোধহয় কবির সবথেকে কাছে থাকে, বার বার আপনার মন্তব্য আমাকে ভাবিয়ে তোলে।
    ভালো থাকুন। পাশে থাকুন।

    ReplyDelete

Post a Comment

Popular posts from this blog

বিচ্ছেদের কবিতা

কবিতা

পাখির কাছে স্বীকারোক্তি

বিষণ্ণতার গল্প

জীবনের কবিতা

ভাঙন

আধুনিক কবিতাগুচ্ছ

প্রেমের কবিতা

বৃষ্টি কুঁড়িগুলো ফুটবে