প্রেমের কবিতা - ৫










ব্যক্তিগত


নদীর ছায়া
আমার মুখের ওপর ঝুঁকে
তোমার মুখ

দুলে যায়
স্রোত ফুঁড়ে উঠে আসে
জলদানো

ভয় পাই
প্রায় আধ ডুবো নৌকা
তবু ভাসি

শূন্য ঘাট
নিকটস্থ ছায়াদের ছাড়াছাড়ি
সব শেষে


২.

আমার ভ্রমণ ব্যক্তিতন্ত্রে বাস্তুতন্ত্রে
এর ওর জগৎ, কবি কবিতা, স্বপ্ন স্বপ্নভঙ্গ

রহস্যময় প্রফাইলগুলো, ভিতর ঘরের ক্ষতগুলোর কবরস্থান, যা অক্ষত রাখতে পারিনি আমি।



৩.

স্বাভাবিক সম্পর্ক স্বাভাবিক বাঁধের মতো
আকৃতি যেমনই হোক আটকায় তো জলই
অথচ বইতে পারায় জলের ধর্ম

মানুষ কি কখনও বুঝবে না, হিংসে জমাতে
জমাতে সে জলকেও বিধর্মী করেছে !



Comments

  1. দূর্দান্ত তিনটি কবিতা শোক মাঝারে লেখা কিন্তু অসামান্য। নামে "ব্যাক্তিগত" কিন্তু অনেক কথাই প্রকাশ করে গেল।



    সুন্দর ছন্দ, এক লাইনের শেষ থেকে অন্য লাইনের শুরু। একটা কথা সত্যি - মোবাইলে আপনার মুখের ওপর ঝুঁকে আমার মুখ মন্তব্য করছে। মার্জনা করবেন ফাজলামির জন্য।



    অনুকবিতায় হৃদয়ের পরমাণুগুলো উচ্চারিত। চার লাইনেই ষোড়শুপচার । দূর্দান্ত লেখা।



    একদম ঠিক। কিন্তু জল বাঁধনহারা হলে যে বন্যা এসে যেতে পারে। সুখের থেকে স্বস্তি ভাল। লেখার বাঁধুনি চমৎকার।

    তিনটি সম্পুর্ন ব্যক্তিগত কবিতা। নামকরণ সার্থক আমার মতে। এরকম আরো অনন্য কবিতা উপহার দেবেন আশা রাখি। ভাল থাকবেন। সুখে থাকুন। খুশিতে দিন কাটান।

    ReplyDelete
  2. আপনার মন্তব্য আমাকে সমৃদ্ধ করে।অনেক ভালো লাগা। ভালো থাকুন।

    ReplyDelete

Post a Comment

Popular posts from this blog

বিচ্ছেদের কবিতা

কবিতা

পাখির কাছে স্বীকারোক্তি

বিষণ্ণতার গল্প

জীবনের কবিতা

ভাঙন

আধুনিক কবিতাগুচ্ছ

প্রেমের কবিতা

বৃষ্টি কুঁড়িগুলো ফুটবে