বাতাস পুরুষ






আজকাল দেশ রাজ্যের খবর রাখা হয় না
ভিতরবঙ্গের ডুয়ার্স আর তরাই নিয়েই ভরে থাকি

তুমি এখন অফিসে, অন ডিউটি
বোধহয় টেবিলে হাত রেখে শীতের রোদ
আর পাহাড়ের দিনগুলোর কথা ভাবছো
বোধহয় বললাম কারণ তুমি ভীষণ অলস
তবে আমি নিশ্চিত, এই মুহূর্তে তুমি আমাকেই ভাবছো কারণ আমার হাত থেকে ঘন ঘন বাসন পড়ছে

আমিও নদীতে ছিপ ফেলেছি
অপলক দৃষ্টিতে তাকিয়ে অপেক্ষা করছি কখন ফতনা নড়ে উঠবে। তোমার চোখের তারা গঙ্গার মতো ঘোলাটে কিছুতেই গভীরে দেখা যায় না
ভাটার সময় দেখলে মনে হয় গঙ্গা গৃহী
অথচ জোয়ারে দেখলে মনে হয় যাযাবর
জোয়ার এলে তোমাকে বাতাস-পুরুষ মনে হয়
ভাঁটায় তুমি গৃহপালিত পুঁইডাঁটা
তবে সময় জাদুকর
ঘড়ির কাঁটা পরিণত হলে পুঁইডালেও জমাট বাঁধে লোহিত কনিকা।

Comments

  1. আপনার কবিতার বই ও আছে! আপনি তো তাহলে বিখ্যাত লেখিকা। আর আমি এক সামান্য মানুষ কিনা আপনার কবিতার ক্রিটিসিসম করে গেছি। আমার ভাবতেও লজ্জা লাগছে। পারলে ক্ষমা করে দেবেন।
    আজকের কবিতাটি অতুলনীয় হয়েছে। আচ্ছা আপনার বই কাকে উৎসর্গ করে লেখা?

    ReplyDelete
    Replies
    1. আপনার সমালোচনা আমাকে মুগ্ধ করে। আজকের কবিতাটির সমালোচনা কিন্তু ডিউ রইলো। আর উৎসর্গ জানতে গেলে কিন্তু বইটি পড়তে হবে।প্রি- বুকিং চলছে‌। পড়ে দেখুন ভালো লাগবে। আর।সমালোচনাও করতে হবে।

      Delete
    2. https://m.facebook.com/story.php?story_fbid=2466604646930510&id=100007429957834

      Delete

Post a Comment

Popular posts from this blog

বিচ্ছেদের কবিতা

কবিতা

পাখির কাছে স্বীকারোক্তি

বিষণ্ণতার গল্প

জীবনের কবিতা

ভাঙন

আধুনিক কবিতাগুচ্ছ

প্রেমের কবিতা

বৃষ্টি কুঁড়িগুলো ফুটবে