প্রেমের কবিতা - ১০


সংলাপ



বৈতরিণী : রাতের বেলা ডুমুরদহ গিয়েছ কখনও? ওখানে অন্ধকার বড় সরল। পা রাখা মাত্রই কালো জল তোমাকে ডুবিয়ে দেবে।

প্রবুদ্ধ : খামোকা অন্ধকারে যাবো কেন? আমার চারিদিকে কারা শুধু সকাল ফুটিয়ে রেখেছে। তাছাড়া একটা দীর্ঘ প্যাঁচানো গান প্রাচীরের মতো আমায় ঘিরে রাখে, আমি কিছুতেই আলোর সীমানা ছাড়িয়ে বের হতে পারি না। বুঝতে পারি না এত আলো কোন কাজে লাগাবো! আলো বড় অসহ্য। ইট কাঠ সুড়কি সব স্পষ্ট দেখা যায়।

বৈতরিণী: 'প্র' এই জাগতিক নিয়ম বড় নিঠুর গো!
যার যা চাই না, পৃথিবী তাকে তা জোর করে দিয়েই ছাড়বে। এক কাজ করো তোমার উদ্বৃত্ত আলোটুকু আমাকে দাও। আমার চেনা বহু মানুষ গভীর আঁধারে ডুবে আছে। ওদের জন্য চশমা বানাবো। দুচোখে আলোর ঠুলি পরে ওরা সমস্ত জীবনের আঁধারের বুকে পেরেক ঠুকে দেবে।

প্রবুদ্ধ : 'বৈ' তুমি আমাকে নির্ভার করলে! সার্থক নাম তোমার। আমার আলোক থেকে সমস্ত ঝলকটুকু ছেঁকে নিও, বিনিময়ে তোমার স্তনের মতো নরম ঋজু আঁধারে ভরিয়ে দিও আমায়। আলোতে আঁধার মিশলে তবেই ছায়া হয়, মায়া হয়।

বৈতরিণী : 'প্র' যতবার তোমার কাছে আসি অদ্ভুত লাগে জানো! তোমার ভাবনাগুলোর নিজস্ব আকাশ আছে। আমি তোমার মতো করে কখনও ভাবতে পারি না। পৃথিবীর সব মানুষই আলোর দিকে ছোটে একমাত্র তুমিই স্থির হয়ে অপেক্ষা করো কখন আলোতে আঁধার ফুটবে !

প্রবুদ্ধ : 'বৈ' তুমি হয়তো মানো না তবে প্রতিটি ভুল ঠিক সকল ভাবনার একাগ্রতা লাগে। তেমনই আলো আঁধারের সাধনা। আলো যেমন স্বতঃ উজ্জ্বল আঁধারও তেমন স্বতঃ তমিস্র। আমি একাগ্রতায় বিশ্বাসী। কাউকে প্রত্যাখান করার হলে আমি আগে সম্পূর্ণ একাগ্রতায় তাকে গ্রহণ করি তারপরেও যদি প্রত্যাখানের প্রয়োজনীয়তা অনুভব করি, শিকড় থেকে ফিরিয়ে দিই।

বৈতরিণী : এতো অন্যায় 'প্র' ! কাউকে ফিরিয়েই যদি দেবে তবে গ্রহণ কেন?

প্রবুদ্ধ : বুঝবো কি করে উদ্দিষ্ট ব্যক্তি বা বস্তুকে ফেরানোতেই আমার মঙ্গল, আগে তো গ্রহণ করে দেখতে হবে! গ্রহণ না করেই যদি ফিরিয়ে দিই তবে একদিন তার জন্য অনুশোচনা হতে পারে আর একটা মাত্র জীবনে আমি কোনও কিছুর জন্যই অনুশোচনা রাখতে চাই না 'বৈ'। প্রতি দিনের বরাদ্দ সমস্ত কাজকে একাগ্রতার নিরিখে আঙুলে নেড়েচেড়ে দেখে নেব যাতে পরের দিনটা সেই কৃতকর্মের রেশ টানতে নষ্ট না হয়ে যায়। নতুন দিন নতুন কাজ।

বৈতরিণী : আর মানুষ? কাজ না হয় নতুন পাবে, মানুষ কোন রঙে রোজ নতুন হবে?


Comments

Post a Comment

Popular posts from this blog

বিচ্ছেদের কবিতা

কবিতা

পাখির কাছে স্বীকারোক্তি

বিষণ্ণতার গল্প

জীবনের কবিতা

ভাঙন

আধুনিক কবিতাগুচ্ছ

প্রেমের কবিতা

বৃষ্টি কুঁড়িগুলো ফুটবে