গুচ্ছকবিতা



রামধনু পাহাড়


জীবন প্রবহমান। এই প্রবাহমানতায় প্রকৃতির সাথে প্রতিদিন রঙ বদলায় মানুষের জীবন-যাপন
এইভাবেই চোরা স্রোতে দিন আসে, দিন যায়
কিছু মুহূর্ত ঝিনুক কৌটোয় মুক্তের মতো
ঝলমলে করে।

ছোট্টবেলায় তখন সবে ক্লাস ফোর
বর্ষাকাল, প্রদীপের ক্ষীণ আলোয় ঠাম্মির কাছে শুনেছিলাম, রামধনু পাহাড়ের গল্প‌।
যেখানে গাঢ় লাল রঙের সাথে
ফিকে বেগুনীর বড্ড কলহ
ঘোর সবুজের সাথে কাঁচা হলুদের উদ্দাম বন্ধুত্ব
আমার তেমন একটি রামধনু পোষার সখ‌
দানাপানি দিয়ে আমার পড়ার ঘরে
টেবিলের পায়ায় বেঁধে রাখবো তাকে
সে ইচ্ছে মত আমাকে রঙ উপহার দেবে
মন খারাপের রঙ
হঠাৎ পাওয়া উচ্ছ্বাসের রঙ
বর্ষাদিনে ছাতা ভোলার উৎকন্ঠার রঙ
প্রিয়জন হারানোর ধূসর রঙ
সবটুকু...




সবুজ সমারোহে


হে অরণ্য,
তোমার ভালোবাসার আতিশয্যে
আমি সুন্দর হয়ে উঠি
প্রভাতের সূর্যের মতো লাল হয়ে উঠি
যত বার নিজেকে গোছায় পরিপাটি করে
চোখ ঠোঁট উপছে ওঠে তারুণ্যে
আয়নার সামনে দাড়ালে দেখি,
আমি নয় বন হেসে উঠছে আনন্দে
আমি নেই কোত্থাও
আয়নাতে নয়, চিরুণিতে নয়
তোমার সবুজে সবুজে মিশে গেছে
আমার সূর্য ওঠার রঙ।



রামগড়ুরের ছানা


তোমার জীবনটা অংকের মতো অগুন্তি সংখ্যার ভিড় কোত্থাও রূপ-রস-ছন্দ নেই !
তোমার ছাদে বৃষ্টিও নামে ২+৫+৭ এইভাবে ছোট থেকে বড় হতে হতে
তোমার উঠোনে বড্ড রোদ!
তুমি কি জানো?
শুধু তোমার কারণে তোমার প্রতিবেশিনীরা বৃষ্টিচ্ছায় অঞ্চলে বাস করে !
প্রতি বর্ষায় আমার ডাকবাক্সে তোমার বিরুদ্ধে একটি অভিযোগপত্র জমা হয়
তুমি নাকি বৃষ্টিচোরা!
তুমি পারো না রোদ বিয়োগ করতে?
(মন-রোদ)×বৃষ্টি এই সরল অংকটা কষে নিও
দেখবে হঠাৎ এক ঝাক চাতক পাখি
তোমার জানলায় বৃষ্টি নিয়ে আসবে !
তখন তুমি চাইলেই তোমার প্রেমিকাকে জন্মদিনে একটা মৌসিনরাম উপহার দিতে পারবে।




আকাশ বিক্রি


অনিন্দ্যদাকে ভাই ফোটার উপহার চাইতেই
বললো, এই দিগন্ত জোড়া নীলাকাশ শুধুই তোর
আমি সুবিশাল আকাশের মালকিন হয়ে
বেশ গর্ববোধ করছি
বড় বেখাপ্পা আকাশটা,
নিজের ইচ্ছে মতো ডেকোরেশন করবো। সবার আগে চাঁদটাকে সরাতে হবে ঠিক সেন্ট্রালে, গ্রহণ ট্রহণ চলবে না, আমার আকাশে থাকলে গেলে চব্বিশ ঘন্টা পূর্ণরূপে অন ডিউটি নয়তো কলঙ্ক সমেত গিফট পাঠিয়ে দেবো আমার পাড়াতুতো কৃপণ কাকুকে
সেই কাকু ডাক্তার, গলব্লাডার স্টোন অপারেশন করেন। টাকার পেলে উনি চাঁদকেও ছাড়বেন না, তখন  তিন মাস বেড রেস্টট। তারাগুলোতে হাত দিতে হবে
সবগুলোকে এক লাইনে ছোটো থেকে বড়
সাজাতে হবে , ধ্রুব তারাটাকে তুলে এনে
আমার ড্রয়িং রুমে এল.ই.ডি ল্যাম্পটার পাশে লাগাবো। পেইন্টিংটা চেঞ্জ করতে হবে
রোজ রোজ সাদা, কালো, নীল, ধূসর
জাস্ট আর নেওয়া যাচ্ছে না
সেক্সি রেড আর হট ইয়েলোর কম্বিনেশন চাই।
ফাইনালি নামটা বদলাতে হবে
আকাশ, ব্যোম, নীলাম্বর বড্ড সেকেলে নাম
ওখানে আমার নামের ব্যানার লাগাবো।
বাকি রইলো সূর্য, ওর হাতে একটা টারমিনেশন লেটার ধরিয়ে বিদেয় করবো। ওই শূন্যস্থান পূরণের জন্য যোগ্য প্রার্থী চেয়ে খবরের কাগজে দেব বিজ্ঞাপন।








Comments

  1. অসম্ভব সুন্দর এক গুচ্ছ কবিতা উপহার দিলেন। অনেক আগেই দিয়েছেন আমার ফোনে সার্ভিস সেন্টারে চিকিৎসারত ছিল, তাই দেখতে পাইনি।

    প্রকৃতির সঙ্গে দৈনন্দিন জীবনের এক অপরূপ মিশেল প্রতিটা কবিতায়। আমার সবথেকে ভাল লাগল - ইতি, রামগরুড়ের ছানা কবিতাটা।

    প্রতিটা কবিতাই দুর্দান্ত, নিজস্ব আভিজাত্যে ভরপুর। ভাল থাকবেন। সুখে থাকবেন। লিখতে থাকবেন।

    ReplyDelete

Post a Comment

Popular posts from this blog

বিচ্ছেদের কবিতা

কবিতা

পাখির কাছে স্বীকারোক্তি

বিষণ্ণতার গল্প

জীবনের কবিতা

ভাঙন

আধুনিক কবিতাগুচ্ছ

প্রেমের কবিতা

বৃষ্টি কুঁড়িগুলো ফুটবে