প্রেম ও কবিতা

 


অদেয়


যদি পারতাম
সোনা বাঁধানো পুকুর ঘাট
আর হিরে বসানো পদ্ম দিতাম
পারিনি বলেই না বিনে পয়সার
শ্যাওলা পুকুর আর হৃদয়পদ্ম রেখে গেছি
কখনও পশ্চিম আকাশে দুঃখ ঘন হয়ে এলে
বিকেল বেরঙ হলে দুদণ্ড বোসো গিয়ে
পাপড়ি গুলো রঙ ছড়ালে জানিয়ে দিও
তোমার আগুন রঙ প্রিয়।






স্বগতোক্তি


সংবাদপত্রে তোমার ছবি দেখলাম
ইদানিং সব ছবিই দেখি, খুঁটিয়ে, জুম করে
চোখের নিচের কালোটা কতখানি বেড়েছে
ঠোঁটের লাল কতখানি ধুয়ে দিয়েছে বৃষ্টি
সব সব দেখি বারংবার
কিন্তু তোমায় বুঝতে দেবো কেন?
কেন বলবো দেখেছি! কেন বলবো তোমার
মুখের প্রতিটা ক্ষয় আমাকে জ্বালিয়ে পুড়িয়ে
ছাই করে দেয় আজও, আমার ঈশ্বর হাসবে না?
বলবে না সব অনুভূতি দেখিয়ে দিলে
ভিতরটা ফাঁকা হয়ে যায়।







কার্যকারণ


কারণ যাইহোক কার্যত তুমি আমার কাছে এসেছিলে, পৃথিবীর সবচেয়ে নির্বোধ গাছটাও সেদিন বুঝেছিল বসন্ত শুধু ঋতু নয় চোখের মায়াও। আমি প্রশ্ন করিনি ভেবেছি কারণ যাইহোক কার্যত তুমি আমার কাছেই এসেছ। তোমার মোটর গাড়ির চাকা ইঙ্গিতে বুঝিয়েছিল সকল উদ্দশ্যের গন্তব্য হয় না, ধুলোপথ ফিসফিস করে বলেছিল, সব আলোই ভালো না সব আঁধারই কালো না। আমি শুনিনি, বিশ্বাস করেছি কারণ যাইহোক কার্যত তুমি আমার কাছেই আসতে চেয়েছ।

Comments

Popular posts from this blog

বিচ্ছেদের কবিতা

কবিতা

পাখির কাছে স্বীকারোক্তি

বিষণ্ণতার গল্প

জীবনের কবিতা

ভাঙন

আধুনিক কবিতাগুচ্ছ

প্রেমের কবিতা

বৃষ্টি কুঁড়িগুলো ফুটবে