স্বীকারোক্তি

 




স্বী কা রো ক্তি


সুগন্ধের খোঁজ মিলবে না!

আমার দ্বারা আর গুছিয়ে দেওয়া হবে না জীবনপত্তর

সুখের পায়রাকে ধান খাওয়াতে পারবো না আর!

চাঁদ থেকে নেমে বুকের ভিতর চরকা বুড়ি

সারাদিন খট খট শব্দ করে, ওকে থামাও

নয়তো খুন খারাপি হয়ে যাবে

আমার ঘুম দরকার

একমাত্র ঘুমোলেই আমি ভালো থাকি।



প্র থ ম আ লো

রাত ভোর হয়ে এলে 

পর্দার আঁধার মুছে যায়

আলো এসে পড়ে জানলায়

আমি দিনের পাখির মতো বুভুক্ষু চেয়ে থাকি

আলোর ঝলমলে অহংকারের দিকে

তোমাকে এমনই প্রথম আলো

ভাবতে আমার ভালো লাগে।



ই চ্ছা শ ক্তি

পায়ের নীচে শিকড় হয়ে জন্মেছি। আকাশ-নীলে অপার মেঘ, ম ম করে ভেসে আসে রোদ-বৃষ্টির গন্ধ। না জানি কোন সুখের টানে সুতলির মতো শিকড় পাকিয়েছি রোজ, জড়িয়েছি অনন্ত জালে। আয়নাকে প্রশ্ন করেছি কবে আকাশ ছোঁবো? আয়না বলেছে, আকাশের অন্য নাম ইচ্ছেশক্তি, আশা বেঁচে থাকলে মাটির নীচেও নীল!অবাধ্য ঘুড়ি খেলা, পাখিদের আলাপন, যে ধরতে জানে এসব শুধু  তার।




Comments

Popular posts from this blog

পাখির কাছে স্বীকারোক্তি

বিচ্ছেদের কবিতা

ভাঙন

বিষণ্ণতার গল্প

কবিতা

আধুনিক কবিতাগুচ্ছ

লক্ষ্মী ঝাঁপির ধান

গুচ্ছ কবিতা

প্রেমের কবিতা