অভিমানের কবিতা



অভিমানের কবিতা

১.

বুকের ভিতর ধানঘর

এখন শূন্য লাগে

পাখি নাই

ঊড়ে গেছে স্বধর্মে

ক্ষুধা নয় আকাশ প্রিয় বলে



২.

এমন দুর্দিনে আমার হাত খালি

অভাবের কথা শুনে তুমি অন্ন বেড়ে দিলে

হায়রে বুকের মাঝে জাপটে নিতে যদি

বুঝতে ভাতের ক্ষুধায় অভিমান ভরে না!


৩.

গুছিয়ে নেওয়া হবে না জীবন

সুখের পায়রাকে ধান খাওয়াতে পারবো না আর!

চাঁদ থেকে নেমে চরকা বুড়ি

সারাদিন বুকের ভিতরখট খট শব্দ করে, ওকে থামাও!

আমাকে ঘুমোতে হবে

একমাত্র ঘুমোলেই ব্যথা কমে



৪.

আবছা স্মৃতির ভিতর ঘুমিয়ে থাকুক তোমার পায়ের পাতার ওপর আমার হাত। একটা ধূসর পাহাড়, তার বাঁকে বাঁকে অশ্রুসজল দুখানি চোখ!


৫.

এও এক কঠিন সময়

যখন তুমি আমি একে অপরের নয়

নিজের নিজের পথ সারাই করতে ব্যস্ত



৬.

ডাক নাম থেকে উড়ে গেছে পায়রা

শুধু পালক রয়েছে পড়ে তবু বলবো

কখনও মুখোমুখি হলে ওই নামেই ডেকো



৭.

এ বছর যতখানি বদলে গেছ তুমি

ততখানিই মাটি কুপিয়ে আমি রবিশষ্য বুনেছি

এখন দেখার তোমার বদলের রঙ খাঁটি

নাকি আমার কুপিয়ে ফেলা মাটি!














Comments

Post a Comment

Popular posts from this blog

বিচ্ছেদের কবিতা

কবিতা

পাখির কাছে স্বীকারোক্তি

বিষণ্ণতার গল্প

জীবনের কবিতা

ভাঙন

আধুনিক কবিতাগুচ্ছ

প্রেমের কবিতা

বৃষ্টি কুঁড়িগুলো ফুটবে