পৃথিবীতত্ত্ব

 


পৃথিবীতত্ত্ব-১



আমি ঝুলে আছি

আকাশ আর মাটির ঠিক মাঝখানে

আছড়ে পড়তে ভয় পাছে ঝুলে থাকার আরাম নষ্ট হয়

উড়তেও দ্বিধা যদি কখনও না মাটির দর্শন পাই


আমি ঝুলে আছি বায়ুর বৃন্ত থেকে নিম্নমুখী

আমার মাথা নুইয়ে পড়েছে অজাতশত্রুর অভিশপ্ত সিংহাসনের ওপর

আমার চোখ থেকে জল নয় ঝরছে অস্ত্র

বিরাট নখ দিয়ে আমি দুহাতে বায়ুস্তর খুঁড়ছি

আমার প্রমাণ চাই

                        একটা নয় দুটো নয় একগুচ্ছ

যাতে লেখা আছে মানুষ পৃথিবীজাত অ্যামিবার নিকটতম আত্মীয়, যাতে লেখা আছে দেশ মানে শুধুই সহ-বাসস্থান।

আমি ঝুলে আছি

আমার মুঠো মুগুরের মতো দৃঢ়। তুমি পারবে না, তোমরা পারবে না তাই বলে আমিও কি ক্ষমতার জ্বলন্ত কপালে একটি স্নিগ্ধ চুমু দিতে পারবো না?



পৃথিবীতত্ত্ব-২


পৃথিবী ঘুরছে না অনেক দিন ধরে। এই কথাটি সবার প্রথম কোপারনিকাসকে বললাম। উনি মানতে চাইলেন না, বললেন অসম্ভব, ঝুটা খবর। তারপর গ্যালিলিওকে বললাম, পৃথিবী একদম ঘুরছে না জানেন।  উনি বললেন, আমি এখন খুব ব্যস্ত, এবার কাছের জিনিসকে দূরে পাঠাবার 'দূরত্ববীণ' আবিষ্কার করছি, ফর্মূলা রেডি কিন্তু কিছুতেই সরছে না বিষাদ, দুঃখদানিগুলো ভরে আছে নিশিফুলে


আমি বললাম, পৃথিবী যে গোঁয়ার্তুমি করছে, সে খবর কি রাখেন? গ্যালিলিও বললেন দূরবীণে চোখ রাখো অথচ দূরবীণে চোখ রাখলেই নলের ভিতর থেকে একটা সাপ আমাকে ছোবল মারতে আসে, আমি মুহূর্তে চোখ সরিয়ে নিই।

গ্যালিলিও চুপ, কোপারনিকাস চুপ, কেউ শুনছে না আমার কথা, ভাবছে ভুল বকছি কিন্তু আমি যে লক্ষ করেছি অনেকদিন ধরেই পৃথিবী বসে আছে জলার ধারে শ্মশানের নিভৃত ছায়ায়। কেন যে মানুষ টের পায় না! আমরা না সজাগ হলে ও হয়তো জলার মৃদু মন্দ শীতল বাতাসে একদিন ঘুমিয়েই পড়বে।

























Comments

Popular posts from this blog

বিচ্ছেদের কবিতা

কবিতা

পাখির কাছে স্বীকারোক্তি

বিষণ্ণতার গল্প

জীবনের কবিতা

ভাঙন

আধুনিক কবিতাগুচ্ছ

প্রেমের কবিতা

বৃষ্টি কুঁড়িগুলো ফুটবে