সূর্যাস্তে

সূর্যাস্তে


আমার অনিচ্ছেই বেলা বয়ে যায়

সেতু পেরিয়ে ইচ্ছাময়ীর মন্দিরের চুড়োয়

আমি থেমে গেছি বহুদিন, জ্যোৎস্না ভাঙা ঝর্ণার জলে

আমার পায়ের পাশে যেদিন ডুবে গিয়েছিল শীতকাল

তবু কোন ষড়যন্ত্রে গ্রীষ্মকালীন ফুল ফোটে, প্রতি

সূর্যাস্তে বয়স বেড়ে যায়।


আবাহন

প্রিয় মানুষ ছেড়ে গেলে এমনকি মারা গেলেও প্রকৃতিতে কোনো বদল আসে না! সূর্য ওঠে অস্ত যায়, ফুল ফোটে ঝরে যায়, নদী বয়ে যায় মোহনার দিকে, সব নিয়ম মতো চলে! আমাদের জীবনটাই শুধু শূন্যস্থান পূরণের জন্য বৃথা হাহাকার করে মরে। সব শূন্যস্থান পূরণ হয় না  জেনেও মন ব্যথা পেতে বার বার কাঁটা বনে হেঁটে আসে।



চিহ্ন


বহুদিন ভেসেছিলে তুমি আমার চেতনাতে

নরমটুকু ছুঁয়েছিলে কাঁটার মতো, ব্যথা হতো

তবু টের পেতাম তুমি আছো আমাকেই বিঁধে

শিকড় ছিঁড়ে কেউ উপড়ে নিল তোমায়

আমার কেবল ব্যথার স্মৃতি রইলো জেগে।


ভ্রম

শব্দ জমাট বেঁধে পাথর আর কথা জমে পাহাড় হয়েছে তাই বহুদিন কবিতা নয় চলছে ঝর্ণা খোদাই পর্ব। উন্মুক্ত ঝর ঝর এসে বলে যায়, পতনের ব্যথাগুলো গুনতে শেখো, ওইটিই আসল অঙ্ক।





Comments

Popular posts from this blog

বিচ্ছেদের কবিতা

কবিতা

পাখির কাছে স্বীকারোক্তি

বিষণ্ণতার গল্প

জীবনের কবিতা

ভাঙন

আধুনিক কবিতাগুচ্ছ

প্রেমের কবিতা

বৃষ্টি কুঁড়িগুলো ফুটবে